অ্যালুমিনিয়াম ঢালাই সুবিধা

- 2021-10-14-

ঢালাই অ্যালুমিনিয়াম খাদঅন্যান্য কাস্টিংয়ের তুলনায় এর কিছু অতুলনীয় সুবিধা রয়েছে, যেমন সৌন্দর্য, হালকা ওজন এবং জারা প্রতিরোধের, যা এটিকে ব্যবহারকারীদের দ্বারা ব্যাপকভাবে পছন্দ করে। বিশেষ করে যেহেতু অটোমোবাইল লাইটওয়েট, ঢালাই অ্যালুমিনিয়াম খাদ ঢালাই অটোমোবাইল শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

এর ঘনত্বঢালাই অ্যালুমিনিয়াম খাদঢালাই লোহা এবং ঢালাই ইস্পাতের তুলনায় কম, যখন নির্দিষ্ট শক্তি বেশি। অতএব, ব্যবহার করেঅ্যালুমিনিয়াম খাদ ঢালাইএকই লোড অধীনে গঠন ওজন কমাতে পারে. অতএব, অ্যালুমিনিয়াম খাদ ঢালাই বিমান শিল্প, পাওয়ার যন্ত্রপাতি এবং পরিবহন যন্ত্রপাতি উত্পাদন ব্যাপকভাবে ব্যবহৃত হয়। অ্যালুমিনিয়াম খাদটির ভাল পৃষ্ঠের গ্লস এবং বায়ুমণ্ডল এবং তাজা জলে ভাল জারা প্রতিরোধ ক্ষমতা রয়েছে, তাই এটি নাগরিক পাত্র তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিশুদ্ধ অ্যালুমিনিয়ামের নাইট্রিক অ্যাসিড এবং অ্যাসিটিক অ্যাসিডের মতো অক্সিডাইজিং অ্যাসিড মিডিয়াতে ভাল জারা প্রতিরোধ ক্ষমতা রয়েছে, তাই রাসায়নিক শিল্পে অ্যালুমিনিয়াম কাস্টিংয়ের কিছু নির্দিষ্ট প্রয়োগ রয়েছে। বিশুদ্ধ অ্যালুমিনিয়াম এবং অ্যালুমিনিয়াম অ্যালয়গুলির ভাল তাপ পরিবাহিতা রয়েছে। রাসায়নিক উৎপাদনে ব্যবহৃত হিট এক্সচেঞ্জ ডিভাইস এবং যন্ত্রাংশে ভালো তাপ পরিবাহিতা প্রয়োজন, যেমন সিলিন্ডার হেড এবং অভ্যন্তরীণ দহন ইঞ্জিনের পিস্টন, এছাড়াও অ্যালুমিনিয়াম অ্যালয় তৈরির জন্য উপযুক্ত।

অ্যালুমিনিয়াম খাদভাল ঢালাই বৈশিষ্ট্য আছে. কম গলনাঙ্কের কারণে (বিশুদ্ধ অ্যালুমিনিয়ামের গলনাঙ্ক হল 660.230c, এবং অ্যালুমিনিয়াম খাদের ঢালা তাপমাত্রা সাধারণত প্রায় 730 ~ 750oc), ঢালাই পদ্ধতি যেমন ধাতব ছাঁচ এবং চাপ ঢালাই অভ্যন্তরীণ গুণমান উন্নত করতে ব্যাপকভাবে ব্যবহার করা যেতে পারে , মাত্রিক নির্ভুলতা, পৃষ্ঠ ফিনিস এবং ঢালাই উত্পাদন দক্ষতা. অ্যালুমিনিয়াম খাদের বৃহৎ দৃঢ়ীকরণ সুপ্ত তাপের কারণে, একই ওজনের শর্তে, তরল অ্যালুমিনিয়ামের দৃঢ়ীকরণ প্রক্রিয়ার সময় ঢালাই ইস্পাত এবং ঢালাই লোহার তুলনায় অনেক বেশি, এবং স্রাবের তরলতা ভাল, যা ঢালাইয়ের জন্য সহায়ক। পাতলা প্রাচীর এবং জটিল ঢালাই.